ঢাকা, বুধবার, ১ মে, ২০২৪

ডিজিএফআইয়ের পরিচয়ে অপরাধ বিচিত্রার সম্পাদককে তুলে নেয়ার চেষ্টা

সংবাদ প্রকাশের জেরে ডিজিএফআইয়ের পরিচয়ে জনৈক সালাম নামক ব্যক্তি মতিঝিলে পাক্ষিক অপরাধ বিচিত্রার কার্যালয়ে এসে সম্পাদক ও প্রকাশককে তুলে নিয়ে যাওয়ার চেষ্টা করে ব্যর্থ হলে হত্যার হুমকি দিয়ে চলে যায়। এবং বলে যে, যদি তাদের সাথে উক্ত সংবাদের বিষয়ে আপোষ-মিমাংসা না করে তাহলে প্রয়োজনে মোবাইল ট্রেকিং করে সম্পাদককে বাসা থেকে তুলে নিয়ে যাওয়া হবে ও পত্রিকা বন্ধ করে দেওয়াসহ আরো অশ্লীল ভাষায় গালিগালাজ করে। এছাড়া অপরাধ বিচিত্রার অফিসের সকল সাংবাদিক ও কর্মচারীদের সামনে উগ্র আচরণ করতে থাকে ও ভয়ভীতি দেখিয়ে চলে যায়।


ঘটনাটি ঘটে শনিবার (২৩ ডিসেম্বর) বিকাল ৪.৩০ ঘটিকায়। পুরো কান্ড অপরাধ বিচিত্রার সিসিটিভির ফুটেজে সংরক্ষিত রয়েছে। হুমকি দিয়ে যাওয়ার সময়ে ওই ব্যক্তি কারো উদ্দেশ্যে মুঠোফোনে ফোন করে বলে, স্যর টিম পাঠান, ওরে ধরে নিয়ে যাই।


এসময় অপরাধ বিচিত্রার সম্পাদক সৈয়দ মোহাম্মদ মোর্শেদ আসরের নামাজের জন্য মসজিদের উদ্দেশ্যে রওনা হতে চাইলে উক্ত সালাম তার গতিরোধ করে বলে, নামাজ পড়া লাগবে না বলে বাধা দেয়। 


এই বিষয়ে সৈয়দ মোহাম্মদ মোর্শেদ জানান, গত কিছুদিন যাবৎ উক্ত সালাম কখনো এনএসআইয়ের ইন্সপেক্টর, কখনো জাতীয় প্রেসক্লাবের সিনিয়র সাংবাদিক পরিচয় দিয়ে মোবাইল কল করে হুমকি ধামকি দিয়ে যাচ্ছে। সালাম আরো বলে যে, ডকুমেন্টস নিয়ে তার সাথে জাতীয় প্রেসক্লাবে দেখা করতে হবে। এছাড়া সংবাদের বিষয়ে তার সাথে আপোষ মিমাংসা করতে হবে। এ ব্যপারে মতিঝিল থানায় শনিবার জিডি করা হয়, যার নং ১৪৮১ তারিখ ২৩/১২/২৩ ইং। 


জিডি সূত্রে জানা যায়, এই একই ব্যাক্তি আব্দুস সালাম এর আগেও গত ২১ ডিসেম্বর ২৩ ইং বৃহস্পতিবার বিকাল ৪.৪৫ সময় অপরাধ বিচিত্রার অফিসে এসে অকথ্য ভাষায় গালমন্দ করে যায়।


অপরাধ বিচিত্রার সম্পাদক আরও বলেন, কোনো সংস্থার পরিচয়ে এসে কোনো ব্যাক্তি একটি পত্রিকা অফিসে এসে নিউজের বিষয়ে অশ্লীল ভাষায় গালিগালাজ করা, তুলে নিয়ে যাওয়া অফিসিয়াল কাজ কিনা সেটা জানতে চাওয়া নিয়মবহির্ভূত। সে যদি সত্যিই কোনো সংস্থার লোক হয়ে থাকেন তবুও এইভাবে আচরণ করা সরকারি আইনের পরিপন্থী। 


তিনি জানান, ডিজিএফআই বা অত্র প্রতিষ্ঠানের কোনো কর্মকর্তার বিষয়ে কোনো সংবাদ পরিবেশন করা হয় নাই। এরপরেও পূর্বের দিনের মতো আজও ২৩-১২-২০২৩ তারিখে আব্দুস সালাম নিজেকে ডিজিএফআই’র এসআই পরিচয় দিয়ে অফিসে প্রবেশ করে অকথ্য ভাষায় গালমন্দ করে শাসিয়ে যায়। অফিসের লোকজনকে উত্তেজিত ভাষায় বলতে থাকেন, সম্পাদক যদি আমার বসের সাথে দেখা না করে তাহলে তাকে তুলে নিয়ে যাব।


সালামের সাথে থাকা অন্য একজন ব্যক্তি নিজেকে কনস্টেবল পরিচয় দিয়ে আরও বেপরোয়া ভাষায় কথা বলতে থাকে।


অপরাধ বিচিত্রার সম্পাদক বলেন, কোনো সংবাদের দ্বারা যদি কেও সংক্ষুব্দ হয় তাহলে প্রথমে সম্পাদক বরাবর প্রতিবাদ পাঠাতে হবে। সম্পাদক যদি মনে করেন প্রতিবাদ ছাপানো প্রয়োজন তাহলে তা ছাপাবেন। সংক্ষুব্দ ব্যক্তি যদি মনে করেন তিনি পত্রিকায় প্রকাশিত সংবাদ তার বিরুদ্ধে অন্যায়ভাবে খবর প্রকাশ হয়েছে তাহলে প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বরাবর অভিযোগ দায়ের করবেন। কিন্তু কোনো খবর প্রকাশ করলে সংক্ষুব্দ ব্যক্তি তার প্রতিনিধি পাঠিয়ে অফিসে অনাধিকারভাবে প্রবেশ করে ভয় ভীতি ও হুমকি ধামকি দিয়ে গালমন্দ ও সিনক্রিয়েট করে তাকে তুলে নেয়ার চেষ্টা করা কোনো আইনেই নেই।


সম্পাদক আরও বলেন, দুদিনের পুরো ঘটনা আমাদের সিসি টিভি ক্যামেরায় ধারণ হয়েছে। অভিযুক্ত এসআই পরিচয়দানকারী সালামকে জিজ্ঞেস করা হলে ডিজিএফআইর সিনিয়র অতিরিক্ত পরিচালকের নির্দেশে তিনি এখানে এসেছেন বলে জানান। তখন তাকে বলা হয়, অফিসিয়াল প্রসিডিউর অনুযায়ী কোনো তথ্য জানতে হলে দাপ্তরিক চিঠি প্রেরণ করলে, সকল প্রকার তথ্য সরবরাহ আমরা করব। 

ads

Our Facebook Page